সাতক্ষীরা প্রতিনিধি:
উপকূলীয় অঞ্চল সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু ন্যায্যতার দাবিতে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় শ্যামনগর সদরের চৌরাস্তা মোড়ে গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা এই জলবায়ু অবরোধ কর্মসূচির আয়োজন করে।

অবরোধ কর্মসূচিতে অংশ নিয়ে কার্বন নিঃসরণ কম করি, পৃথিবীকে রক্ষা করি, আমাদের কান্না আপনারা কি শুনতে পান না, বেঁচে থাকার অধিকার, চাই জলবায়ু সুবিচার, জীববৈচিত্র্যপূর্ণ পৃথিবী আমাদের স্বপ্ন, উপকূল বাঁচাতে টেকসই বেড়িবাঁধ চাই, জলবায়ু পরিবর্তনের জন্য আমরা দায়ী নই সহ নানা স্লোগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শনের মাধ্যমে জলবায়ু ন্যায্যতার দাবি জানায় উপকূলীয় অঞ্চলের তরুণরা।

এসময় বক্তব্য রাখেন চ্যানেল আই পদক প্রাপ্ত কৃষক জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সিডিও ইয়থ টিমের আহবায়ক মো: হাফিজুর রহমান, ফজলুল হক এবং এসএসএসটি যুব টিমের মো: রাইসুল ইসলাম, সাবিনা পারভীন এবং বারসিকের রামকৃষ্ন জোয়ারদার, রুবিনা পারভীন, বাবলু জোয়ারদার সহ প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের দেশ ও দেশের মানুষ দায়ী নই, আগে আমাদের এলাকায় অনেক বছর পর পর দুর্যোগ হতো কিন্তু এখন প্রতিমাসে দুর্যোগের কবলে পড়ি। আমরা আর দুর্যোগ চাই না,জলবায়ুর সুবিচার চাই। আমরা সুস্থভাবে বাঁচতে চাই। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর নিকট থেকে জলবায়ু নায্যতার দাবীসমূহ আমাদের সরকারের মাধ্যমে বিশ্বের ধনী দেশগুলোর কাছে পৌচ্ছে দিতে চাই।

উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থার সদস্যরা শ্যামনগর প্রেস ক্লাবের সামনে থেকে একটি র্যা লি নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালিগঞ্জ-শ্যামনগর মহাসড়ক পাঁচ মিনিট অবরোধ করে জলবায়ু নায্যতার জন্য প্রতিবাদ জানায়।