এম, জুবায়ের মাহমুদ উপকূলীয় প্রতিনিধি:
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বৈশ্বিক জলবায়ু আন্দোলন ‘ফ্রাইডেস ফর ফিউচার’ এর আহ্বানে ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু ধর্মঘট পালন করেছে সাতক্ষীরার শ্যামনগরের তরুণরা। ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু ধর্মঘট পালন করেছে সাতক্ষীরার শ্যামনগরের তরুণরা। ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু ধর্মঘট পালন করেছে সাতক্ষীরার শ্যামনগরের তরুণরা। ল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু ধর্মঘট পালন করেছে সাতক্ষীরার শ্যামনগরের তরুণরা।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকালে শ্যামনগরের পদ্মপুকুর ইউনিয়নের কপোতাক্ষ নদের পাড়ে সমবেত তরুণরা নানান দাবি সংবলিত প্লাকার্ড নিয়ে শ্লোগান দিতে থাকেন।

পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও বেসরকারি সংস্থা ইসলামি রিলিফ বাংলাদেশের আয়োজনে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস সাতক্ষীরা ইউনিটের সহ-সমন্বয়ক এম, এম সালাউদ্দীন এর সভাপতিত্বে এই ধর্মঘট পালিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বেসরকারি সংস্থা ইসলামি রিলিফের সহঃ প্রকল্প কর্মকর্তা তৈয়েবুর রহমান,
ইশতিয়াক আহম্মেদ,জলবায়ু যোদ্ধা জিল্লুর রহমান, সিয়াম , নিশাত মাহজাবিন স্বর্ণা, হাসানুল, সাকিব এর নেতৃত্বে স্কুল, মাদ্রাসা পড়ুয়া অর্ধশত শিক্ষার্থী।

এতে বক্তারা বলেন, “কয়লা বিদ্যুতে বিদেশী অর্থায়ন বন্ধ করার প্রতিশ্রুতি দেয়ার পরেও, জাপান মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের ফেজ ২ অর্থায়নের কথা বিবেচনা করছে। তাদের উচিত কয়লা অর্থায়ন বন্ধ করে তাদের প্রতিশ্রুতি রাখা। আমরা কয়লা বা অন্যান্য জীবাশ্ম জ্বালানি নয়, বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির অংশ বাড়ানোর দাবি জানাই।”

আন্দোলনকারী তরুণরা সরকার এবং বিনিয়োগকারীদের প্রকৃতি ও পরিবেশ বিধ্বংশী কার্যক্রম, বিশেষ করে ক্ষতিকর জীবাশ্ম জ্বালানী ব্যবহারের জন্য দায়বদ্ধ করে তা থেকে সরে এসে নবায়নযোগ্য জ্বালানী প্রসারেরও আহবান জানিয়েছে।